• E-paper
  • English Version
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন

×

সুনামগঞ্জে ৩৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

  • প্রকাশিত সময় : রবিবার, ২ জুলাই, ২০২৩
  • ৩৩৬ পড়েছেন

ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জে আবারও নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। সুনামগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৩৩২ মিলিমিটার বৃষ্টি হয়েছে, যা এই মৌসুমে জেলায় সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড।

এদিকে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। ঢলের পানি নদী উপচে তলিয়ে গেছে গ্রামীণ সড়ক। নদী ও হাওর পানিতে পরিপূর্ণ থাকায় বৃষ্টির পানি বের হতে না পেরে শহরের আরপিননগর, কাজীর পয়েন্ট, বড়পাড়া, পশ্চিম হাজীপাড়াসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন সুনামগঞ্জবাসী। এছাড়া আগামী ৪৮ ঘণ্টা ভারতের চেরাপুঞ্জি ও সুনামগঞ্জে বৃষ্টিপাতের পূর্ভাবাস থাকায় সুনামগঞ্জের নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা করছে বন্যা সতর্কীকরণ কেন্দ্র।

পানি উন্নয়ন বোর্ড, সুনামগঞ্জের আজকের সকাল ৯টার তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি ২০ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৮ সেন্টিমিটার নীচ দিয়ে ৭.৭২ মিটার সমতলে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে ছাতক উপজেলায় এখনো বিপদসীমার উপর দিয়ে বইছে সুরমার পানি। ১৩ সেন্টিমিটার বেড়ে ৮২ সেন্টিমিটার উপর দিয়ে ৮.৯৩ মিটার সমতলে প্রবাহিত হচ্ছে। গত তিন দিনে সুনামগঞ্জে ৬২৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানান, ভারত এবং সুনামগঞ্জে বৃষ্টিপাতের কারণে নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। হাওর ও নদীতে পানি ধারণক্ষমতা কম থাকায় আগামী ৪৮ ঘণ্টার ভেতরে পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। এতে সুনামগঞ্জের নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা দেখা দিতে পারে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বৃষ্টি কমলে দ্রুত এই পানি নেমে যাবে।

বন্যা মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে সুনামগঞ্জের জেলা ও উপজেলা প্রশাসন। বাসাবাড়িতে পানি ঢুকলে কাছাকাছি স্কুলে আশ্রয় নেওয়ার নির্দেশ দিয়েছেন সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA